কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের জন‍্য কিছু গুরুত্বপূর্ণ তথ‍্য

Comilla Polytechnic Institute

কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউট বাংলাদেশের একটি বৃহত্তম ও প্রসিদ্ধ পলিটেকনিক ইন্সটিটিউট। বাংলাদেশের সবচেয়ে পুরোনো পলিটেকনিক ইন্সটিটিউট গুলোর মধ্যে এটি অন্যতম এবং প্রথম আইসিটি বেসড পলিটেকনিক ইন্সটিটিউট। ২৫.৬ একর জায়গা নিয়ে কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউট ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়।


কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউট কুমিল্লার ঐতিহ্যবাহী কোটবাড়িতে অবস্থিত। এর উত্তরে গভঃ ল্যাবরেটরি হাই স্কুল ও কুমিল্লা সেনানিবাস, দক্ষিণে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, শালবন বৌদ্ধ বিহার, ময়নামতি জাদুঘর ও কারিগরি শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় (টিটিসি), পূর্বে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এবং পশ্চিমে কুমিল্লা ক্যাডেট কলেজ ও বার্ড অবস্থিত।
ক্যাম্পাসে রয়েছে তিনতলা বিশিষ্ট দুইটি ভবন এবং আটটি বড় ওয়ার্কশপ ভবন। মূল ভবনের সামনে রয়েছে শহীদ মিনার, সুদর্শন ফোয়ারা এবং বাম পাশে বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমানের প্রতিকৃতি রয়েছে। প্রতিটি বিভাগের জন্য আলাদা ল্যাব ওয়ার্কশপ ছাড়াও রয়েছে অফিস, লাইব্রেরী, ল্যাবরেটরী এবং ৫০০ জন ধারণ ক্ষমতা সম্পন্ন একটি অডিটোরিয়াম। এছাড়াও একটি ক্যান্টিন, একটি স্কুল, একটি মসজিদ, দুইটি পুকুর এবং একটি বড় খেলার মাঠ। প্রতিটি বিভাগের জন্য রয়েছে আলাদা করে প্রয়োজনীয় ইকুইপমেন্ট সমৃদ্ধ অনেকগুলো ল্যাব ও ওয়ার্কশপ। ছাত্রদের জন্য দুইটি এবং ছাত্রীদের জন্য একটি আবাসিক হল রয়েছে। শহিদুল্লাহ আবু ইউসুফ খান ছাত্রাবাস এবং ময়নামতি আলমগীর ছাত্রাবাস।

কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউটে মোট ছয়টি ডিপার্টমেন্ট রয়েছে –
সিভিল টেকনোলজি, ইলেকট্রিক‍্যাল টেকনোলজি, ম‍েকানিক‍্যাল টেকনোলজি, কম্পিউটার টেকনোলজি, ইলেকট্রনিক্স টেকনোলজি এবং পাওয়ার টেকনোলজি। প্রথম ও দ্বিতীয় শিফটে ছাত্র-ছাত্রী ভর্তি করানো হয়ে থাকে।

প্রতি শিফটে নিম্নোক্ত সংখ্যায় ছাত্র-ছাত্রী ভর্তি করানো হয়ে থাকে –
সিভিল টেকনোলজি – ১০০ জন
ইলেকট্রিক‍্যাল টেকনোলজি – ১০০ জন
ম‍েকানিক‍্যাল টেকনোলজি – ১০০ জন
কম্পিউটার টেকনোলজি – ৫০ জন
ইলেকট্রনিক্স টেকনোলজি – ৫০ জন
পাওয়ার টেকনোলজি – ৫০ জন


কুমিল্লা পলিটেকনিক ইন্সটিটিউটে ভর্তি ইচ্ছুকদের আবেদন করতে সর্বনিম্ন জিপিএ ৩.৫০ হলেই আবেদন করা যাবে, তবে জিপিএ ভাল থাকলে চান্স পাওয়া সহজ হয়।

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয় নি।
পলিটেকনিক ভর্তি ২০২০ এর আবেদন www.btebadmission.gov.bd এর মাধ্যমে করা যাবে ।

রিপোর্টার-
মো:নাজমুল হাসান
সাবেক ছাত্র সিভিল ডিপার্টমেন্ট।

6 মন্তব্য

  1. আমি বিজ্ঞানবিভাগথেকেএসএসসিপরীক্ষায়দিসি।
    আমি কুমিল্লাপলিটেকনিকইনস্টিটিউট পড়তে চাই।
    আমার সপ্ন আমি ইন্জিনিয়ার হবো
    আমকে সাহায্য করলে আমি আমার সপ্নে একদাপ এগিয়ে যাবো

  2. আমি science group থেকে GPA- 4.39 পেয়েছি
    ইলেকট্রিক্যাল বা মেকানিক্যাল এ চান্স পাব

  3. ami Computer and Information Technology Trade theke 4.89 peyesi amar onek icche Deploma korbo kinto arthik obabe ami partesina jodi amake oikhane betoner somporke ekto bolen tahole khob valo hoy
    Shariful Islam,Debidwar,cumilla

  4. ভাই বিজ্ঞান বিভাগ থেকে 4.50 পাইসি আমি কি কম্পিউটার টেকনোলজি তে চান্স পাব
    আর হা আমার মুক্তিযুদ্ধ কোটা আছে

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে