বঙ্গবন্ধুর আদর্শের একজন মানবিক ছাত্রনেতা শাখাওয়াত হোসেন নয়ন

মোঃজুয়েল মিয়া,সম্পাদক,বিডি কন্ঠঃ

বঙ্গবন্ধুর আদর্শের একজন মানবিক ছাত্রনেতা শাখাওয়াত হোসেন নয়ন। ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা ছাত্রলীগের বর্তমান সাধারন সম্পাদক তিনি।একের পর এক মানবিক কাজ করে সাধারন ছাত্র জনতার যেমন প্রশংসা কুড়াচ্ছে ঠিক তেমনি বঙ্গবন্ধুর হাতেগড়া সংগঠন ছাত্রলীগের ও সুনাম বয়ে আনছেন।আখাউড়ার ছোট বড় সবার কাছে পরিচিত একটি নাম নয়ন।যে সকল শিক্ষার্থীরা ছাত্রলীগ, ছাত্রদলের পার্থক্যের রাজনীতি বুঝেনা তাদের ও কাছে সে নয়ন ভাই হিসেবে পরিচিত।আখাউড়ার ছাত্র থেকে শুরু করে সাধারন মানুষের যেকোনো বিপদে এগিয়ে যায় তিনি।আজ লিখছি সম্প্রতি আখাউড়ায় ঘটে যাওয়া একটা মানবিকতার গল্প।
মহামারী করোনার প্রভাবে লক ডাউনের কারণে যখন দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়, তখন একজন ৭৫ উর্ধ মানুষ আখাউড়া রেলওয়ে জংশন এলাকায় আটকা পরে। উনার বাড়ি ঝিনাইদহ জেলায়।উপায় না পেয়ে লোকটি আখাউড়া রেলওয়ে জংশন মসজিদে আশ্রয় নেন। কিন্তু লক ডাউনের কারণে তার কাছে থাকা অর্থ শেষ হয়ে যায় এবং তিনি খাদ্য সংকটে পরে যায়।
খবরটি মানবিক ছাত্রনেতা নয়নের নজরে আসার সাথে সাথেই তিনি লোকটির কাছে ছুটে যান। উনার প্রত্যেক বেলার খাদ্য এবং সেই মসজিদেই যাতে তিনি ভালো ভাবে থাকতে পারেন সেই ব্যাবস্থা করে দেন। শুধু তা ই নই ৭৫ উর্ধ যেকোন মানুষের স্বাভাবিক ভাবেই বয়স্ক জনিত কিছু অসুস্থতা থাকে। নয়ন নামের সেই মানবিক ছেলেটি বৃদ্ধ সেই মানুষটির সকল ধরণের ঔষধ সামগ্রীর ও ব্যবস্থা করে দেন। এছাড়া সম্প্রতি ঘটে যাওয়া ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে উপকূলীয় অঞ্চলগুলো ক্ষতিগ্রস্ত হয়। তার মধ্যে ঝিনাইদহ জেলা ও পরে। এই ঘূর্ণিঝড় আম্পানের ফলে বৃদ্ধ সেই লোকটির দেশের বাড়িও ক্ষতিগ্রস্ত হয়। এই কথাটি নয়নের কাছে তিনি প্রকাশ করলে নয়ন তার নিজ তত্ত্বাবধানে লোকটির দেশের বাড়িতেও আর্থিক সাহায্য করেন।এখন যখন স্বাস্থবিধি মেনে দেশে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। তাই সেই বৃদ্ধ লোকটির ও এখন ঘরে ফেরার পালা।
শনিবার(৬জুন) সকালের উপকুল ট্রেনে করে তিনি তার নিজ বাড়ির দিকে রওয়ান দেন।
নয়ন সেই বৃদ্ধ লোকটির টিকেট এর ব্যবস্থা করে দেন এবং নতুন একটা লুঙ্গি কিনে দেন (আগেও অন্য আরো কাপড় কিনে দিয়েছেন)। এছাড়া ঢাকা থেকে নেমে ঝিনাইদহ যাবার সকল ব্যাবস্থা ও তিনি করে দিয়েছেন।
টিকেটা উনার হাতে দিবার সময় লোকটি দুচোখ দিয়ে পানি গড়িয়ে পরছিল।বিদায় বেলায় বৃদ্ধ লোকটি নয়নের মানবিকতায় মুগ্ধ হয়ে দোয়া করে বলেন,’নয়ন খুব ভালো মানুষ, আমি তার জন্য দোয়া করি, আমি তাকে কোন দিন ভুলব না, আপনারা আখাউড়ার মানুষও অনেক ভালো, আপনাদের কথাও আমি কোন দিন ভুলব না।’
এ ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যম জুড়ে প্রশংসায় ভাসছেন তিনি।একজন লিখেছেন,’মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য’শাখাওয়াত হোসেন নয়নের কাজটা সেই উক্তিটিরই বাস্তব রুপ।
নাইম নামে আরেকজন লিখেছেন,’মানবতা বেঁচে আছে বিধায় পৃথিবী এতো সুন্দর,মানবতার জয় হউক।
আখাউড়া পৌর যুবলীগ নেতা শিপন বলেন,
বাংলাদেশ আওয়ামিলীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শুধু রাজনৈতিক উদ্দেশ্যে নয় মানবিক, সামাজিক এবং দেশের বিশেষ প্রয়োজনে সবসময় অবদান রেখেছেন।’
তিনি আরো বলেন,
‘জানি তোমাদের এমন হাজারো সংবাদ পত্রিকায় প্রকাশিত হবে না।প্রকাশিত হবে সুযোগসন্ধানী নব্য ছাত্রলীগে যোগদান করা কিছু নাম পরিচয় হীন ছবি তোলে ছাত্রলীগের কর্মী পরিচয় দিয়ে অপকর্মকারীদের নিয়ে নিউজ করে সারাদেশে আলোড়ন সৃষ্টি করে ছাত্রলীগের বদনাম করা।কিন্তু ওরা জানেনা ছাত্রলীগ সংবাদ শিরোনাম হতে আসেনা।’ এইজন্য তিনি মানবিক ছাত্রনেতা নয়নকে ধন্যবাদ জানান।

আখাউড়ার বিভিন্ন সচেতন ব্যক্তি বলেন,’নয়নরাই বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠন ছাত্রলীগের কান্ডারী।নয়নের মতো শিক্ষিত,ভদ্র, মেধাবী ও মানবিক দেশপ্রেমিক ছেলেদের ছাত্রলীগের রাজনীতিতে এগিয়ে আসা উচিৎ।’
এ বিষয়ে আখাউড়া উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক শাখাওয়াত হোসেন নয়ন বলেন,’মানবিক দৃষ্টিকোণ থেকেই বাবার বয়সী বৃদ্ধ লোকটিকে সহযোগিতা করেছি আমার সাধ্যমতো।বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শ ধারন করে ছাত্রলীগের রাজনীতি করি।’মানুষের বিপদের সময় সহযোগিতা করলে একটা আত্মতৃপ্তি পাওয়া যায় বলে ও জানান মানবিক এ ছাত্রনেতা।

2 মন্তব্য

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে