আখাউড়া -আগরতলা রেলপ্রকল্পের কাজ আগামী বছরের মার্চে শেষ হবে :রেলমন্ত্রী


মোঃইসমাইল হোসেন,বিশেষ প্রতিনিধি :
আখাউড়া -আগরতলা রেলপ্রকল্পের কাজ ৫০ ভাগ সম্পূর্ণ হয়েছে এবং আগামী বছরের মার্চে শেষ হবে বলে জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি।রবিবার দুপুরে আখাউড়া -আগরতলা রেলপ্রকল্পের কাজ পরিদর্শনে এসে গঙ্গাসাগর রেলওয়ে স্টেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।তিনি আরো বলেন,আখাউড়া থেকে আগরতলা পর্যন্ত রেললাইন প্রকল্প ভারত তাদের নিজস্ব অর্থায়নে করে দিচ্ছে।এর সাথে স্টেশন বিল্ডিং, কাস্টমস বিল্ডিং সহ যাবতীয় স্থাপনা আমরা করছি।মুক্তিযুদ্ধের পরে এদেশের রেলব্যবস্থা প্রায় ধ্বংসের পথে ছিল।৭৩ ও ৭৪ সালে রেলের লোকবল ছিল ৬৮ হাজার। এখন বর্তমানে তা ২৫ হাজারে নেমে এসেছে।যার ফলে এখন ১০৪ টা রেলস্টেশন বন্ধ হয়ে আছে।২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা রেলমন্ত্রনালয় করে রেলব্যবস্থাকে আধুনিক,যুগোপযোগী ও মানসম্মত করেছে।অবকাঠামোর উন্নয়নের জন্য অনেকগুলো প্রকল্প হাতে নিয়েছে।এ মাসের মধ্যেই রেলের লোকবল সমস্যার সমাধান করা হবে।ভারতের মতো বাংলাদেশের মিটারগেজ রেলপথকে ব্রডগেজে রুপান্তর করা হবে।ফলে ধীরে ধীরে মিটারগেজ ট্রেনের সংখ্যা কমতে থাকবে।রেলমন্ত্রী আরো বলেন,আখাউড়া-আগরতলা রেলপ্রকল্প বাস্তাবায়নের ফলে ব্যবসাবাণিজ্য ও যোগাযোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। উভয়দেশের মধ্যে আমদানী ও রপ্তানী বাড়বে।ফলে আখাউড়া তথা পুরো দেশের মানুষ সুফল ভোগ করবে।এখন পর্যন্ত আখাউড়া -আগরতলা রেলপ্রকল্পের কাজ ৫০%শেষ হয়েছে এবং আগামী বছরের মার্চ মাসের মধ্যে পুরো প্রকল্পের কাজ সম্পূর্ণ হবে। লাকসাম -আখাউড়া -আগরতলা ডুয়েল গেজের কাজ আগামী ২২ সালের জুনের মধ্যে শেষ হবে বলেও জানান তিনি।বর্তমানে করোনার পরিস্থিতির কারনে নীতিগতভাবে সকল প্রকল্পের কাজ ১ বছর বাড়িয়ে দেয়া হয়েছে।
বিনাটিকেটে যাত্রীরা রেলস্টেশনে প্রবেশ করার সুযোগ থাকবে না। টিকেট কালোবাজারিদের ধরে পুলিশের কাছে দিলে ওদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ব্যবস্থা নেবে বলেও জানান তিনি।
আখাউড়া -আগরতলা রেলপ্রকল্পের জমির ন্যায্য মূল্য ক্ষতিগ্রস্তদের পরিশোধ করার দাবি জানান আখাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম ভূইয়া।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আখাউড়া-আগরতলা ডুয়েল রেল লিংক প্রজেক্টের প্রকল্প পরিচালক মোঃসুভক্ত গীন,এরকন ইন্টারন্যাশনাল লিঃ টিম লিডার রামন সিংলা,টেকমেকো রেল এন্ড ইঞ্জিনিয়ারিং এর ভাইস প্রেসিডেন্ট সরত সরমা,প্রজেক্ট এজিএম বাসকর কসণী প্রমূখ।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে