চীনে ফেরত যেতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে দরখাস্ত দিয়েছে বাংলাদেশে অবস্থানরত শিক্ষার্থীরা

চীনে ফেরত যাওয়ার আবেদনপত্র
চীনে ফেরত যাওয়ার আবেদনপত্র

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনা ভাইরাসের কারণে জরুরি ভিত্তিতে চীনের উহান শহর থেকে সরকারি তত্ত্বাবধানে ৩১২ জন শিক্ষার্থীকে দেশে ফিরিয়ে আনা হয় এবং ঐ সময়ে চীনের বিভিন্ন প্রদেশ থেকে প্রায় ৩০০০ এর অধিক শিক্ষার্থী তাদের নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের অনুমতি নিয়ে বাংলাদেশে ফিরে আসেন। সে সময়ের পরিস্থিতি বিবেচনা করে জরুরি ভিত্তিতে অনলাইনে পাঠদান করা হলেও বর্তমানে চীনে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আসায় তাদের বিশ্ববিদ্যালয় গুলো খুলে দেওয়া হয়েছে এবং ইতিমধ্যে অনেক ভার্সিটির চীনা শিক্ষার্থীরা ক্যাম্পাসে অবস্থান করছেন, আর এতে বিপাকে পড়েছে বাংলাদেশসহ বিভিন্ন দেশের আটকে পড়া আন্তর্জাতিক শিক্ষার্থীরা।

উল্লেখ্য যে, গত মার্চ মাস থেকে চীনা সরকার কর্তৃক চীনে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। ভিসা প্রক্রিয়া এখনো স্বাভাবিক না হওয়ায় এবং ফ্লাইট নিষেধাজ্ঞা থাকায় তারা চীনে প্রবেশ করতে পারছেন না, এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বাংলাদেশে অবস্থানরত সকল শিক্ষার্থীর সাথে যোগাযোগ এর মাধ্যমে সকলের পরামর্শে তিন হাজারেরও বেশি শিক্ষার্থীর পক্ষ থেকে ৭ জনের একটি দল পররাষ্ট্র মন্ত্রণালয়ের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বরাবর আবেদন পত্রটি ২৪ আগস্ট জমা দেয়া হয়। উক্ত আবেদন পত্রটিতে শিক্ষির্থীরা চীনে ফিরে গিয়ে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম শুরু করার জন্য প্রয়োজনীয় কুটনীতিক পদক্ষেপ নিতে পররাষ্ট্র মন্ত্রনালয়কে অনুরোধ করা হয়। 
আবেদন পত্রটির প্রতিক্রিয়ায় পররাষ্ট্র মন্ত্রনালয়ের একটি সূত্র জানিয়েছেন যে তারা এই বিষয়ে অবগত আছেন এবং খুব শীঘ্রই তারা কুটনীতিকভাবে ফ্লাইট কার্যক্রম স্বাভাবিক করে আলোচনার মাধ্যমে চীনে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে আশ্বাস প্রদান করেন। 

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে